কীভাবে‌ COURSERA‌-র যেকোন কোর্স ফ্রিতে করবেন!

কোর্সেরা একটি বৈশ্বিক অনলাইন লার্নিং প্লাটফর্ম, যেখানে যে কেউ যেকোন জায়গার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং সংস্থাগুলির অনলাইন কোর্স এবং ডিগ্রিতে অ্যাক্সেস পাবে সহজেই। কোর্সেরার মাধ্যমে আপনি ইয়েল, মিশিগান, স্টানফর্ড, গুগল এবং আইবিএম এর মত শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় বা সংস্থাগুলির কোর্সগুলো করার মাধ্যমে আপনার দক্ষতা বৃদ্ধি করতে পারবেন।


কোর্সেরার এই অনলাইন কোর্স গুলো আপনাকে আপনার চাকরির জন্য উপযুক্ত দক্ষতা অর্জনে সাহায্য করবে। কোর্সেরাতে যে কোর্সগুলো আপনি পাবেন, সেখানে দুটি অংশে থাকে একটি হচ্ছে ভিডিও এবং অন্যটি হচ্ছে অ্যাসাইনমেন্ট ও সার্টিফিকেট। সাধারণত আপনি যেকোন কোর্সের ভিডিওগুলো ফ্রিতে দেখতে পারবেন কিন্তু আপনি যদি অ্যাসাইনমেন্ট এ অংশগ্রহণ করতে চান বা সার্টিফিকেট পেতে চান সেক্ষেত্রে আপনাকে অর্থ প্রদান করতে হবে।


চলুন তাহলে দেখে নেয়া যাক কিভাবে কোর্সেরার যে কোন কোর্সে সম্পূর্ণ ফ্রি তে অংশগ্রহণ করতে পারবেন –

Step – 1 : আপনাকে কোর্সেরার ওয়েবসাইটে যেতে হবে -- https://www.coursera.org/?skipBrowseRedirect=true


Step – 2 : আপনার ইমেইল দিয়ে কোর্সেরার ওয়েবসাইটে সাইন-ইন করুন।


Step – 3 : এরপর আপনাকে আপনার কাঙ্খিত কোর্সটি সার্চ বারে গিয়ে সার্চ করতে হবে। আপনার কাঙ্খিত কোর্সটি খুঁজে বের করে, সেই কোর্সে প্রবেশ করুন।


Step – 4 : কোর্সে প্রবেশের পরেই “Enroll for free” এই অপশনটি দেখতে পাবেন। আপনি যদি এই অপশনে ক্লিক করেন, তবে শুধুমাত্র ভিডিওগুলো ফ্রিতে দেখতে পারবেন কিন্তু অ্যাসাইনমেন্ট জমা দিতে পারবেন না বা কোন সার্টিফিকেটও পাবেন না। তাই এই অপশনটির পাশেই দেখতে পারবেন যে ছোট করে লেখা রয়েছে “Financial aid available” – আপনাকে এই অপশনটিতে ক্লিক করতে হবে।