top of page

United Nations (UN) অনলাইন ভলান্টিয়ারিং ও সার্টিফিকেট

Updated: Oct 1, 2020


প্রিয় শিক্ষার্থীবৃন্দ, কোভিড-১৯ এর জন্য, আমাদের জব, বিদেশে উচ্চ শিক্ষার জন্য ইউনিভার্সিটি এডমিশন ও স্কলারশিপসহ নানা ক্ষেত্রে সবাইকে প্রচন্ড প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে। এত এত ক্যান্ডিডেটদের ভীড়ে নিজের সিভিকে আলাদা ভাবে তুলে ধরার জন্য আজকে আমি তোমাদের কোভিড-১৯ সিচুয়েশনে ঘরে বসে থাকার অফুরন্ত সময়টি নিজের ক্যারিয়ার ও সিভি সমৃদ্ধ করার একটি চমৎকার উপায় সম্পর্কে জানাবো। বিশেষ করে তোমরা যারা সোশ্যাল সায়েন্স, আর্টস, ল, বিজনেস স্কুলের ছাত্র ছাত্রীরা আছো তারা অবশ্যই এই সুযোগ কাজে লাগানোর চেষ্টা করো।

United Nation (UN) অনলাইনে বিভিন্ন ক্যাটাগরিতে ভলান্টিয়ারিং করার সুযোগ দেয়। এই United Nation (UN) কোনো মডেল UN না, অরিজিনাল UN এর কথা হচ্ছে। এসব ভলান্টিয়ারিং ক্যাটাগরির মধ্যে গ্রাফিক্সের কাজ, ভাল টিম ওয়ার্ক, ইভেন্ট ম্যানেজমেন্ট স্কিল, কন্টেন রাইটিং, ফান্ড রেইজিং, লোকাল কমিউনিটি ম্যানেজিং, অনলাইন টিচিং, সামাজিক সচেতনার অনলাইন ক্যাম্পেইনিং, অনলাইন হেলথ কেয়ারিং ও অনুবাদ সহ নানা কাজ রয়েছে।

ধরো তুমি ভাল আর্টস ও গ্রাফিক্সের কাজ জানো, UN সোশ্যাল মিডিয়ায় তুমি কোভিড-১৯ ভিত্তিক সচেতনামুলক গ্রাফিক্স এর জন্য ভলান্টিয়ারিং করতে পারো। আবার যদি তুমি টিচিং বেশ ভাল পারো তাহলে আফ্রিকান বাচ্চাদের জন্য অনলাইন টিচিং এর জন্য কোর্স ম্যাটেরিয়াল বানানোর কাজে ভলান্টিয়ারিং করতে পারো। এছাড়া যদি তুমি ফান্ড রেইজিং, প্রোগ্রামিং, ওয়েব পেইজ ডিজাইন, ইভেন্ট অর্গানাইজ, হেলথ কেয়ারিং ইত্যাদি কাজে দক্ষ হও তবে সংশ্লিস্ট ক্ষেত্রে ভলান্টিয়ারিং করতে পারো।

এটা অনলাইন ভিত্তিক UN এর ভলান্টিয়ারিং। শুধু প্রয়োজন ইন্টারনেট যুক্ত একটা কম্পিউটার! তুমি ভলান্টিয়ারিং এর জন্য নির্বাচিত হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের টিমের অন্যান্য সদস্যদের সাথে নিয়মিত ইমেইলিং ও ভিডিও কনফারেন্সিংএ কাজের অগ্রগতি ও পরিকল্পনা সম্পর্কে মিটিং করতে হতে পারে। সংশ্লিস্ট প্রজেক্টের ভলান্টিয়ারিং শেষ হবার পরে তোমাকে সার্টিফিকেট অব এপ্রিশিয়েশন দেয়া হবে।

তুমি যে ভলান্টিয়ারিং ক্যাটাগরিতে কাজ করতে চাও সেটা খুজে পেতে দেখো: https://www.onlinevolunteering.org/en আর অনলাইন ভলান্টিয়ারিংএ আবেদন করার পুর্বে নিজের একাউন্ট খুলতে রেজিস্ট্রেশন কর: https://tinyurl.com/y473z7u3

আন্তর্জাতিক ভলান্টিয়ারিং টিমের সাথে ঘরে বসে কাজ করার অভিজ্ঞতা তোমাকে আরো দক্ষ করে তুলবে। তুমি প্রজেক্ট ম্যানেজমেন্ট, ডেডলাইন সামলানো, টিম ওয়ার্ক সহ অনেক কিছুই শিখতে পারবে। এই ভলান্টিয়ারিং অভিজ্ঞতা তোমাকে ভবিষ্যতে জব ও একাডেমিক স্কলারশিপ প্রাপ্তিসহ অনেক ক্ষেত্রে সহায়তা করবে।

সবাই সুস্থ থাকো এই প্রত্যাশায়। লেখাটি শেয়ার কর যেন আমরা ঘরে বসে সময় না কাটিয়ে প্রোডাক্টিভ কাজে অনলাইনের সময় টুকু ব্যয় করতে পারি।


ইউটিউবে আমাদের টিপস গুলি ফলো কর। প্রতিদিন স্কলারশিপ নিউজ, ও প্রফেসর ফান্ডিং টিপস, IELTS, GRE টিপস পেতে এখুনি জয়েন কর Scholarship School BD Website: www.sschoolbd.com


Md Nazmul Hasan Topu, Founder, Scholarship School BD

PhD researcher, Electrical & Computer Engineering

University of British Columbia, Vancouver, Canada

254 views0 comments

Comments


bottom of page