RESEARCH CAMP 03 [Registration closed! Try in next batch]

Opportunity to do research under the supervision of a PhD scholar and publish a research paper

বাংলাদেশের আন্ডারগ্রাজুয়েট ও মাস্টার্স শিক্ষার্থীদের অনেকেরই দেশে বসে রিসার্চ পেপার পাব্লিশ করার সুযোগ হয় না। এর কারণ যথাযথ গাইডলাইনের অভাব এবং সর্বোপরি একজন দক্ষ গবেষক সুপারভাইজরের অভাব যিনি কিনা যত্ন নিয়ে সেই শিক্ষার্থীকে রিসার্চ প্রজেক্টে গাইড দেবে।

অথচ কানাডা, আমেরিকা, অস্ট্রেলিয়াতে স্কলারশিপ পাওয়ার জন্য রিসার্চ পেপার থাকাটা খুবই সহায়ক হয়। এক্ষেত্রে পার্শ্ববর্তী দেশ ইন্ডিয়া, চায়না, ইরানের ছেলে মেয়েরা আন্ডারগ্রেড শেষ করতে করতে একটা দুটা পাব্লিকেশনের ঝুলি পকেটে নিয়ে দেশের বাইরে ফান্ডিং/স্কলারশিপের দৌড়ে বাংলাদেশী স্টুডেন্টদের চেয়ে এগিয়ে থাকে।


তাই Scholarship School BD নিয়ে এলো সুবর্ন সুযোগ। নর্থ আমেরিকা থেকে পিএইচডি করা গবেষকের অধীনে সরাসরি রিসার্চ ক্যাম্পে গবেষণা শেখা ও পাবলিকেশনের সুযোগ। 

 যে ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীগন আবেদন করতে পারবে

Undergraduate or Masters in CSE & Software Engineering

রিসার্চ ক্যাম্পে আবেদনের পূর্বশর্ত

অবশ্যই ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ সহ পিসি/ল্যাপটপ থাকতে হবে

কী কী শিখবে এই রিসার্চ ক্যাম্প থেকে

সাব্জেক্ট স্পেসিফিক একজন রিসার্চ সুপারভাইজরের অধীনে রিসার্চ এসিস্ট্যান্ট হিসেবে প্রজেক্টে শিক্ষার্থীগন কাজ করতে পারবে। কাজ ভালো হলে রিসার্চ পাব্লিকেশনও হবে। রিসার্চ সুপারভাইজর হিসেবে থাকবে দেশের বাইরে থেকে নামী দামী ভার্সিটিতে স্কলারশিপ নিয়ে অধ্যয়নরত পিএইচডি গবেষক। ঘরে বসেই তোমরা পেয়ে যাবে ওয়ার্ল্ড-ক্লাস রিসার্চ সুপারভিশন ও গাইডলাইন। দেশে বসে ভালো মানের পাব্লিকেশন করে তুমিও এগিয়ে থাকতে পারবে স্কলারশিপ/ফান্ডিং এর দৌড়ে।

রিসার্চ ক্যাম্প পরিচালনার মাধ্যম

সম্পূর্ণভাবে ভার্চুয়ালি জুমে হবে। রিসার্চ ক্যাম্পে নিয়োজিত সুপারভাইজর সাপ্তাহিকভাবে শিক্ষার্থীদের সাথে জুমে রিসার্চ কাজের বিষয়ে দিক-নির্দেশনা দেবেন। যেহেতু এটি সাব্জেক্ট ভিত্তিক রিসার্চ ক্যাম্প,  কোনো কোর্স নয় তাই সম্পুর্ন রিসার্চ কিভাবে পরিচালনা করলে ভালো হবে সেই বিষয়ে রিসার্চ সুপারভাইজরই ঠিক করবেন। কাজের অগ্রগতি সাপেক্ষে সুপারভাইজর প্রয়োজন মনে করলে সাপ্তাহিকভাবে মিটিংয়ের সংখ্যা কমাবেন/বাড়াবেন।

রিসার্চ ক্যাম্পের স্থায়িত্ব

রিসার্চ ক্যাম্পের স্থায়িত্ব ৩ মাস ব্যাপী চলবে। এরপর রিসার্চ সুপারভাইজার টিমের রিসার্চ পেপারের কাজের অগ্রগতি সাপেক্ষে সিদ্ধান্ত নেবেন ক্যাম্পের স্থায়িত্ব বাড়ানো/কমানোর বিষয়ে। রিসার্চ টিমের কাজ ভালো হওয়া সাপেক্ষে রিসার্চ পাব্লিকেশন করার সুযোগ থাকবে।

ক্লাস শিডিউল

সাপ্তহিক প্রতি শনিবার রাত 09:30 PM (বাংলাদেশ সময়)।

ওরিয়েন্টেশন ক্লাসের তারিখ

২৮ মে, শনিবার, রাত 09:30 PM (বাংলাদেশ সময়)

সংশ্লিস্ট রিসার্চ টপিক

(1) Software Development Life Cycles (SDLC)
(2) Agile Methodology 
(3) DevOps (Development Operations)
(4) CI CD (Continuous Integration and Continuous Deployment)
(5) DevSecOps (Development Security and Operations)

(6) AIOps (Artificial Intelligence for IT Operations) 
(7) Machine Learning in software development
(8) Application of Data Science in Software Engineering

এই রিসার্চ ক্যাম্পে কেবল এই টপিক গুলি নিয়েই রিসার্চ প্রজেক্টে কাজ করার সুযোগ থাকবে। 

রিসার্চ সুপারভাইজর পরিচিতি

  • Sabbir M. Saleh 

  • Ph.D. Researcher in Software Engineering 

  • University of Western Ontario (UWO), Canada,

  • Asst. Professor (study leave), CSE, City University, Dhaka 

  • MSc & BSc in Computer Science (AIUB)

কাদের জন্য এই রিসার্চ ক্যাম্প

যারা রিসার্চ কাজের ব্যাপারে সিরিয়াস ও ভবিষ্যতে দেশের বাইরে স্কলারশিপে পড়ার ব্যাপারে যাদের তীব্র তাড়না আছে শুধু তাদের জন্যই। জেনুইন একজন রিসার্চ স্কলারের সান্নিধ্যে রিসার্চ কাজ শিখতে চায় যারা, তাদের জন্য এই ক্যাম্প।

রেজিস্ট্রেশন ফী

  • 6000 + বিকাশ ক্যাশ-আউট ফী 120 টাকা = মোট 6120 টাকা (সকল আবেদনকারীদের জন্য প্রযোজ্য)

  • ভর্তির সময়েই পূর্ণ ফি পরিশোধ করতে হবে। বাকী প্রযোজ্য নয়।​

  • একটি ভালো মানের রিসার্চ পেপার তোমার সারাজীবনের ক্যারিয়ারের ভিত্তি করে দিতে পারে। তাই এটি ফী হিসেবে বিবেচনা না করে, আত্ন-উন্নয়নের জন্য ইনভেস্টমেন্ট হিসেবে দেখাই উত্তম। ফীর পরিমান এমন নির্ধারণ করার কারণ হলো সবাই নয় বরং যারা নিজের রিসার্চ ও ভবিষ্যৎ স্কলারশিপের বিষয়ে সিরিয়াস শুধু তারাই যেন রেজিস্ট্রেশন করে।

রেজিস্ট্রেশন ফী পেমেন্টের নিয়ম

  • "Send Money" অপশন ব্যবহার করে বিকাশে পেমেন্ট করতে হবে। বিকাশে রেজিস্ট্রেশন ফী পাঠানোর সময় উপরে উল্লেখিত ক্যাশ-আউট ফি প্রদান করতে হবে। বিকাশের ক্যাশ-আউট ফী জমা না দিলে আপনার আবেদন গ্রহণ করা হবে না।

  • রেজিস্ট্রেশন ফর্ম ফিলাপ করার সময় ফর্মের শেষের দিকে বিস্তারিত নির্দেশনা ও নাম্বার দেয়া থাকবে পেমেন্টের। সেটা অনুসরণ করে পেমেন্ট করবেন।​

  • রেজিস্ট্রেশন ফর্মে উল্লেখিত বিকাশ নাম্বার ছাড়া আর কোনো নাম্বারে টাকা পাঠাবেন না।  নির্ধারিত বিকাশ নাম্বার ব্যতীত Scholarship School BD-এর নাম ব্যবহার করে কেউ টাকা পয়সা চাইলে, ইহা প্রতারণা। এমন প্রতারণার শিকার হলে হলে সেটার দায় ভার Scholarship School BD-এর নয়। তাই সতর্ক ভাবে রেজিস্ট্রেশন ফর্মে উল্লেখিত শুধুই আমাদের অফিশিয়াল নাম্বারে ফি প্রদান করুন।   

রেজিস্ট্রেশনের শেষ সময়

রেজিস্ট্রেশনের শেষ তারিখ 26 মে কিন্ত আসন সংখ্যা মাত্র 10 জন। তাই 10 জন রিসার্চ এসিস্ট্যান্ট পূরণ হওয়া মাত্রই আমরা শেষ তারিখের অনেক আগেই রেজিস্ট্রেশন বন্ধ করে দেব। কোনভাবেই আমরা এই ক্যাম্পে 10 জনের বেশী শিক্ষার্থী নেবো না, তাই দয়া করে আমাদেরকে পরবর্তীতে অনুরোধ করবেন না।

কিভাবে রেজিস্ট্রেশন করা যাবে?

এই পেইজের নিচে Fill up registration form নামের বাটনটি ক্লিক করে রেজিস্ট্রেশন ফর্ম ফিলাপ করতে হবে এবং পেমেন্ট প্রদান করার মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

REGISTRATION

নিউজটি তোমার বন্ধুদের সাথে শেয়ার করতে পারো যারা এই সাব্জেক্টের রিসার্চ এসিস্ট্যান্ট হিসেবে ক্যাম্পে যোগ দিতে আগ্রহী।


For more information

▪ Join our Facebook group

▪ For fast query Inbox in Facebook

▪ Email: sschoolbd@gmail.com
▪ Web: https://www.sschoolbd.com

FAQ

রিসার্চ ক্যাম্পের স্থায়িত্ব ৩ মাসের। কেউ যদি ৩ মাসে পেপার না তৈরী করতে পারে, তিন মাস পরে সুপারভাইজর কি আর হেল্প করবেন না?

প্রতিটা কাজের নির্দিষ্ট সময় সীমা রয়েছে। অনির্দিষ্টকালের জন্য তো এভাবে কেউ কাউকে হেল্প করেনা এবং সেটা প্রফেশনাল কর্মকান্ডের পর্যায়েও পরে না। আমাদের ক্যাম্প তিন মাস। ক্যাম্পে অংশগ্রহণকারী শিক্ষার্থীগণ কর্মঠ হলে, এবং সুপারভাইজারের নির্দেশ মতো পড়াশুনা করলে, নিশ্চয়ই তিন মাসেই অভীষ্ট লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে। 


ক্যাম্পে আরো শিক্ষার্থী থাকবে এবং তারা যদি সুপারভাইজারের নির্দেশ মতো চলে তিন মাসে পেপার করতে পারে, তাহলে বাকিদেরও পারা উচিত। তবে স্লো, পিছিয়ে পড়া শিক্ষার্থী সবখানেই থাকে দু একজন। যারা একান্তই স্লো, এবং পিছিয়ে পড়বে অন্যান্যদের তুলনায় তারা যদি তিন মাসে তাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে না পারে, সেক্ষেত্রে তাদেরকে তিন মাস পরের পরবর্তী রিসার্চ ক্যাম্পে পুনরায় রেজিস্ট্রেশন ফি প্রদান সাপেক্ষে এডমিশন নিয়ে পুনরায় তাদের পেপারের কাজ করতে হবে।

রিসার্চ ক্যাম্প থেকে কারো খালি বা শূন্য অর্জন নিয়ে ফেরার পরিস্থিতি রয়েছে?

রিসার্চ ক্যাম্পের কাজ টিম ওয়ার্ক ভিত্তিক। অর্থাৎ রিসার্চ ক্যাম্পে সুপারভাইজরের অধীনে, যে পেপারটি নিয়ে  সকলে কাজ করবে সেটা একার কারো নয়, বরং দলগত কন্ট্রিবিউশনের মাধ্যমে টিমের সকলে পেপারটির কাজ করবে, তাই পিছিয়ে পড়া শিক্ষার্থীগণকে টিমের অন্যান্যরা হেল্প করতে সদা প্রস্তুত থাকবে। এটাই টিম ওয়ার্কের সুবিধা। তাই কোন শিক্ষার্থী ভীষণ অলস ও অকর্মন্য না হলে তিন মাসের ক্যাম্প থেকে খালি বা শূন্য হাতে ফিরবে না ইনশা আল্লাহ। পরিশ্রম করলেই কেবল আউটপুট পাবেন, পরিশ্রম অল্প করলে আউটপুটের পরিমাণও অল্পই হবে। তাই কেউ যদি আসলেই অলস, এবং দীর্ঘসূত্রী ধরণের হয়ে থাকে, তাকে খালি হাতেই ক্যাম্প থেকে ফিরতে হবে।

রিসার্চ ক্যাম্পে কি সবার একটি করে রিসার্চ পেপার পাবলিকেশনের সুযোগ থাকবে?

না। রিসার্চ ক্যাম্পে ৪-৫ জনের টিম একটি করে রিসার্চ টপিকের কাজ ভাগ করে পেপারের কাজ করবে। টিম নির্বাচন, টপিক নির্ধারণ, ও কাজ এসাইন, প্রগ্রেস ইভ্যালুয়েশন সহ যাবতীয় একাডেমিক নির্দেশনায় থাকবেন সম্মানিত রিসার্চ ক্যাম্প সুপারভাইজর।

একটি রিসার্চ পেপারে যেহেতু একটি টিম কাজ করবে, তাহলে পেপারের Author order কিভাবে নির্ধারিত হবে?

 টিমের সদস্যদের কন্ট্রিবিউশনের ক্রমানুযায়ী রিসার্চ সুপারভাইজর পেপারের Author order নির্ধারণ করবেন। তাই দক্ষ, ভালো কাজ ও পরিশ্রমী শিক্ষার্থীগণের রিসার্চ পেপারের Author order লিস্টে আগে থাকার সুযোগ থাকবে।

রিসার্চ ক্যাম্পের ক্লাসগুলি কি শিক্ষার্থীদেরকে রেকর্ড করে পরে দেয়া হয়?

না। ক্যাম্পের ক্লাসগুলির রেকর্ড দেয়া হয় না। রেকর্ডিং দিলে শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিতি হার কমে, ক্লাস চলাকালীন সময়ে মনোযোগ অন্য দিকে থাকে এবং সর্বোপরি তাদের মধ্যে অলসতার জন্ম দেয় এটা ভেবে যে রেকর্ডিং তো আছেই, পরে দেখে নেবো। আমরা চাই প্রতিটা শিক্ষার্থী ক্যাম্প চলাকালীন ক্লাসে গভীর মনোযোগ দিয়ে সুপারভাইজরের আলোচনা শুনবে, ও একটিভ্লি অংশ গ্রহণ করবে।

কোন শিক্ষার্থীর ক্লাস মিস হলে কি করবে?

যাদের কোনো ক্লাস মিস হবে, তারা টিমের অন্যান্য মেম্বারদের কাছে পরে সহজেই আপডেট পেয়ে যাবে কারণ টিমের সকলকে আমরা একটি বিশেষ রিসার্চ কমিউনিকেশন এপে এড করে দেই, যাতে প্রত্যেকে সাথে প্রত্যেকের সহজে কমিউনিকেশন করা যায়। রিসার্চ ক্যাম্পের সুপারভাইজরও সেই এপে এড থাকেন। এতে করে ক্লাসের পরে কোনো প্রশ্ন থাকলে তাকেও করা যায়।

Research Supervisor

SBR_M_SALEH.jpg

Sabbir M. Saleh

Research Supervisor - Camp 03

Ph.D. Researcher in Software Engineering 
University of Western Ontario (UWO), Canada. 
Asst. Professor (study leave), CSE, City University, Dhaka 
MSc & BSc in Computer science (AIUB)

Other positions: 

  1. Lecturer & CSE Department coordinator, University of South Asia, Dhaka (2014-2018)

  2. Asst. General Secretary [2012-2013] and President [2013-2014] of AIUB Oratory Club (AOC)

  3. Council Member of the Society of Graduate Students (SOGS) from the Computer Science department of the University Western Ontario (UWO)

  4. Active involvement with International Graduate Students Issues Committee (IGSIC)  

Research Interest: Software Engineering, AGILE Development Methodology, Software Security, DevOps, DevSecOps, Continuous Integration and Deployment(CI/CD) in Cloud.