CV ও Resume এর পার্থক্য কি?

Updated: Apr 7, 2021



কথায় কথায় আমরা অনেকেই CV কিংবা Resume (রেযুমি) কে এক অর্থে বলে দেই। কিন্ত জানেন কি এদুটোর মধ্যে বিস্তর ফারাক আছে? স্পেশ্যালি নর্থ আমেরিকায় সিভি ও রেযুমি বলতে আলাদা করে বোঝায় কনটেক্সট ভেদে। আসুন তবে জেনে নেয়া যাক তফাত গুলো। এই নলেজ আপনার সারা জীবন কাজে লাগবে। বিশেষত দেশের বাইরে একাডেমিক পড়াশোনা শেষ করে, জব সার্চিং এর সময় সবচেয়ে বেশি লাগবে এই দুটোর পার্থক্য জানা।

CV: পুরো শব্দটি ল্যাটিন থেকে এসেছে - Curriculum Vitae. কারিকুলাম ভাইটি অথবা ভিটাই দুভাবেই উচ্চারণ করা যায়। মানে হলো "জীবনের বর্ননা"। Resume: শব্দটি ফ্রেঞ্চ থেকে এসেছে। উচ্চারন করতে হবে: রেযুমি। এর মানে হলো সামারি বা "সার-সংক্ষেপ"।

⦿ বেসিক পার্থক্য কি? সিভিতে একজন ক্যান্ডিডেটের সম্পুর্ন একাডেমিক, ও প্রফেশনাল প্রোফাইলের বিস্তারিত বর্ননা থাকতে হয়, সময়ানুযায়ী অর্থাৎ সবচেয়ে রিসেন্ট ডিগ্রি বা জব লিস্টে সবার উপরে থাকে, তারপর সময় অনুযায়ী বাকিগুলো। একটি সিভিতে প্রতিটা জব এর লিস্ট ও একাডেমিক ডিগ্রি (ব্যাচেলর, মাস্টার্স, পিএইচডি ইত্যাদি) এর লিস্ট, প্রতিটা স্কলারশিপ, পুরস্কার, রিসার্চ পেপার, কনফারেন্স /ওয়ার্কশপ প্রেজেন্টেশন, ভলান্টারিং ও এক্সট্রা কারিকুলার এক্টিভিটি সহ নানাবিধ বিস্তারিত তথ্য থাকতে হয়। মোট কথা CV হলো আপনার পুরো জীবনের কাগজের আয়না যেটা আপনার সমস্ত কর্মকান্ড প্রতিফলিত করে! অন্যদিকে রেযুমিতে আপনার লাইফের সব জব বা একাডেমিক ডিগ্রি দিতে হয় না। বরং যে পোস্টের জন্য এপ্লাই করবেন, শুধু মাত্র সেই সংশ্লিস্ট জব এক্সপেরিয়েন্স ও একাডেমিক ডিগ্রি ও আনুষাংগিক বিষয়গুলোর উল্লেখ থাকতে হয়। এজন্যেই এটাকে সার-সংক্ষেপ বলে।

⦿ কোনটা কয় পেইজ? একজন কর্পোরেট ম্যানেজার, প্রফেসর কিংবা পিএইচডি রিসার্চারের সিভি ২ পাতা থেকে শুরু করে ১০ পাতাও হতে পারে! কারন সিভিতে তাদের প্রতিটা ডিগ্রি, জব, অর্জন ইত্যাদি উল্লেখ থাকে। তবে বাংলাদশের প্রেক্ষাপটে একজন এভারেজ ফ্রেশ আন্ডারগ্রেড বা মাস্টার্স স্টূডেন্ট যারা দেশের বাইরে স্কলারশিপ নিয়ে পড়াশুনার জন্য এপ্লাই করবে তাদের সিভি ২ পাতার বেশি হওয়া উচিত নয়। রেযুমি যেহেতু নাম শুনেই বোঝা যাচ্ছে সার-সংক্ষেপ তাই ১ পাতা হয়, শুধু মেইন মেইন জিনিস গুলো ওই ১ পাতায় হাইলাইট করা হয়। সর্বোচ্চ ২ পাতা, তাও এক্সেপশনাল কেইসে। রেযুমিতে কম্প্যাক্ট স্টাইলে মেইন তথ্য গুলো বুলেট পয়েন্ট আকারে লিখা হয়, এতে কম জায়গায় সংশ্লিষ্ট তথ্যগুলো দেয়া যায়।

⦿ কোথায় কোনটা ইউজ করা উচিত? সাধারনত এটা নির্ভর করে রিক্রুটমেনটার যদি স্পেসিফিক্যালি কিছু বলে তাহলে তার উপর, কোন সন্দেহ হলে ইমেইল ইনকুয়ারি করে নেয়া ভালো। যদি না বলে তাহলে একাডেমিক ক্ষেত্রে অর্থাৎ স্কলারশিপ এপ্লিকেশন, ইউনিভার্সিটি এপ্লিকেশন, প্রফেসরকে ইমেইল করা তার রিসার্চ গ্রুপে জয়েন করার জন্য সহ যাবতীয় একাডেমিক কাজে CV ব্যাবহার করা উচিত। অন্যদিকে তুমি দেশের বাইরে পড়াশুনাকালিন, এর মাঝে Co-op এ (পেইড ইন্টার্নিশিপ টাইপের) এপ্লাই করতে চাচ্ছো, তখন আগে দেখো ভাল করে রিক্রুটমেন্ট সার্কুলারে দেখো কি চেয়েছে সিভি, না রেযুমি। বিশেষ করে দেশের বাইরে পড়া শেষ করে জব এপ্লিকেশনের সময়ে তোমাকে আগে ভালো করে জানতে হবে কোন পোস্টে তুমি আপ্লাই করছো, জব ডেস্ক্রিপশন কি, ইত্যাদি অনুযায়ী নিজের রেযুমিকে কাস্টোমাইজ করে শুধু সেই পোস্ট রিলেটেড তথ্য ও এক্সপেরিয়েন্স দিতে হবে, বাকি সব এক্সট্রা তথ্য রেযুমি থেকে বাদ যাবে।

⦿ কোনটার সাজ-সজ্জা কি রকম? সিভিতে কোন রকম কসমেটিক্স ইউজ করা উচিত নয়। সিম্পল ব্ল্যাক হোয়াইট হওয়াই ভালো। একেবারেই হাল্কা কোন কালার ইউজ করা যেতে পারে সর্বোচ্চ মেকাপ হিসেবে। অন্যদিকে রেযুমি অনেক কালারফুল হতে পারে, কিছুটা কসমেটিক্স আইটেম ও কালার দিয়ে রেযুমি আরো এক্ট্রাক্টিভ করা যেতে পারে।

⦿তথ্যের টাইম সিকুয়েন্স কেমন হবে? সিভিতে সব কিছুই সময়ক্রম বজায় রাখা হয় (ক্রনোলোজিক্যাল) অর্থাৎ রিসেন্ট জব, ডিগ্রী ইত্যাদি সবার আগে লিস্টে স্থান পায়, তারপর বাকিগুলো। রেযুমিতে ক্রনোলোজি মেইন্টেন না হলেও ঘাবড়ানোর কিছু নাই। কারন রেযুমিতে শুধু যে পোস্টে এপ্লাই করা হয় সেই রিলেটেড তথ্যাবলি থাকায় অনেক রিসেন্ট ইনফোর আগে পুরাতন কোন সংশ্লিস্ট অভিজ্ঞতা আগে স্থান পেতে পারে।

সিভির টেমপ্লেট ও গাইডলাইন পেতে Scholarship School BD গ্রূপে জয়েন করে, নিচের সিভি টেমপ্লেটের লিখাটি পড়ুন

লিখাটি লাইক দিন ও শেয়ার করে নিজের টাইমলাইনে রেখে দিন, ভবিষ্যতে প্রয়োজন হতে পারে।


লিখাটি লিখেছেন:

Md Nazmul Hasan Topu, Founder, Scholarship School BD

PhD researcher, Electrical & Computer Engineering

University of British Columbia, Vancouver, Canada

 

লিখাটি ব্যবহার করতে চাইলে, অবশ্যই লেখকের নাম, ও প্রতিষ্ঠান এর যথাযথ ক্রেডিট সহকারে করতে হবে।


লিখাটি শেয়ার করুন ও ইউটিউবে আমাদের টিপস গুলি ফলো করুন। প্রতিদিন স্কলারশিপ নিউজ, ও প্রফেসর ফান্ডিং টিপস, IELTS, GRE টিপস পেতে এখুনি জয়েন করুন Scholarship School BD Website: www.sschoolbd.com

246 views0 comments