সেন্ট্রালি এপ্লাই করলে ফান্ডিং পাবো নাকি প্রফেসরকে আগেই কন্টাক্ট করা উচিত?



আসলে এটা সরাসরি হ্যা বা না ভাবে বলা মুশকিল। সেন্ট্রালি এপ্লাই করা মানে হলো প্রফেসরকে ইমেইল না করে ডিপার্টমেন্টে সরাসরি এপ্লাই করা। সাধারণত আমেরিকার ইউনিভার্সিটিতে গুলায় সেন্ট্রালি ফান্ডিং বেশি হয়, কিন্ত কানাডা/ অস্ট্রেলিয়ায় বেশিরভাগ প্রোগ্রামেই প্রফেসর ম্যানেয করা বাধ্যতামূলক। এরপরে এপ্লাই করতে হয় এবং ফান্ডিং সিদ্ধান্ত হয়। এই কথাটি মাথায় রাখবেন যে আপনাকে পুরো বিশ্বের এপ্লিকেন্টদের সাথে ফাইট করে সেন্ট্রালি ফান্ড পেতে হবে । আর তা না করে আপনি যদি একজন প্রফেসরকে কনভেন্স করেন আগে থেকেই, তার সাথে রিসার্চ করার আগ্রহ প্রকাশ করে একটা ইমেইল করে তাকে কনভিন্স করতে পারেন এবং সে যদি আপনাকে আশ্বাস দেয় যে সে আপনাকে হায়ার করবে তাহলে এডমিশন কমিটিতে তখন আপনার এডমিশন চান্সটা বেড়ে পারে, যদিও এটা আসলে আরো অনেক কিছুর উপর যেমন- অন্যান্য আবেদনকারীদের তুলনায় আপনার প্রোফাইল কতটা স্ট্রং এটার উপরেও নির্ভর করে। তবে আগে থেকে প্রফেসরকে ম্যানেজ করতে পারলে তার রিসার্চ এরিয়া, তার চলমান রিসার্চ প্রজেক্ট সম্পর্কে ভালো আইডিয়া পাওয়া যায়, যেটা আপনার এডমিশনের সময় ইউনিভার্সিটির Statement of Purpose (SOP) এ লিখতে সুবিধা হবে। SOP এর সম্পর্কে কারো আইডিয়া না থাকে, তাহলে এই লিখাটি পড়ে দেখুন কিভাবে SOP লিখতে হয়।


এজন্য আপনি দুটি প্রসেসে আগাতে পারেন । আপনি প্রথমে ইমেইল করেন প্রফেসরকে, যদি রিপ্লাই না পান তাহলে আপনি দ্বিতীয় যে পথ অর্থাৎ সেন্ট্রালি এপ্লিকেশন সেভাবে আপনি এপ্লাই করে দেখেন। কিন্তু আমি আপনাকে উপদেশ দিবো আগে অবশ্যই চেষ্টা করবেন একজন প্রফেসর ম্যানেজ করার।


লিখাটি লিখেছেন:

Md Nazmul Hasan Topu, Founder, Scholarship School BD

PhD researcher, Electrical & Computer Engineering

University of British Columbia, Vancouver, Canada


লিখাটি ব্যবহার করতে চাইলে, অবশ্যই লেখকের নাম, ও প্রতিষ্ঠান এর যথাযথ ক্রেডিট সহকারে করতে হবে।

 

লিখাটি শেয়ার করুন ও ইউটিউবে আমাদের টিপস গুলি ফলো করুন। প্রতিদিন স্কলারশিপ নিউজ, ও প্রফেসর ফান্ডিং টিপস, IELTS, GRE টিপস পেতে এখুনি জয়েন করুন Scholarship School BD Website: www.sschoolbd.com

221 views0 comments