English Reading Habit

Updated: Nov 3, 2020


ইংরেজি গল্পের বই পড়ার চর্চা করাটা ইংরেজি লেখার ক্ষেত্রে তো বটেই, এমনকি স্পিকিংয়েও অনেক কাজে দেয়। যখন তুমি গল্প পড়তে পড়তে বইয়ের সেন্টেন্সের মধ্যে ডুবে যাবে, তখন খেয়াল করবে যে সেন্টেন্সগুলোর স্ট্রাকচার, ভোক্যাবুলারি তোমার মাথায় গেঁথে যাচ্ছে। রাইটিং ও স্পিকিংয়ের সময় সেই সেন্টেন্সের প্যাটার্ন ও শব্দগুলো মাথায় অটোমেটিক চলে আসবে তোমার। এজন্য বেশি বেশি ইংরেজি গল্পের বই পড়ার চর্চা করা উচিত তোমাদের সবার।

ছোট থেকেই ইংরেজি গল্পের বই পড়ার অভ্যেস আমার ইংরেজির দক্ষতাকে আজকে এই পর্যন্ত নিয়ে এসেছে। অথচ আমি লাইফে কখনো ইংরেজি মিডিয়াম স্কুল বা কলেজে পড়িনি। ক্লাস সিক্স পর্যন্ত বেশ দুর্বল ছিলাম ইংরেজিতে। আমার টার্নিং পয়েন্ট শুরু হয় গল্পের বই রিডিং দিয়ে। আমি যখন ক্লাস সেভেনে ছিলাম তখন আমি কয়েক মাসে রাশিয়ান সাহিত্যিক মিখাইল শোলোখভের "And Quiet Flows the Don" প্রথম খন্ডের ইংরেজি অনুবাদ পড়েছিলাম। বইটা এক্সিডেন্টলি আমি পেয়ে যাই, প্ল্যান করে পড়া না। আব্বুর পুরাতন বই কিনে এনে জমানোর শখ ছিল। বইয়ের সেল্ফ ঘাটতে ঘাটতে একদিন ঐটা পড়া শুরু করি। রাশিয়ান গ্রামের পটভূমি, ওয়াল্র্ড ওয়ার, গ্রিগোরি আর আকসিনিয়ার রোমান্স, রাশিয়ানদের নামের শেষের "ভিচ" জিনিসগুলো তখন ওই ছোট বয়সে খুব ফ্যান্টাসি টনিকের মত কাজ করত। আর যে যে শব্দ বুঝতাম না সেগুলা, ছোট পকেট ডাইরিতে টুকে রাখতাম। অনেক স্পিরিট নিয়ে কাজ গুলো করতাম। ছোট বয়সের এমন স্পিরিট অনেক থাকে কম বেশি সবারই।

সেই থেকে নিয়মিত গল্পের বই পড়া শুরু হলো ইংরেজি। আব্বুর বুক শেলফে অনেক ছোট ছোট ইংরেজি গল্পের বই ছিল, সেগুলা পড়তাম। ক্লাস টেনে উঠার পরে নেট ঘাটতে ঘাটতে একটা চমৎকার বইয়ের ওয়েবসাইট বের করলাম -

www.manybooks.net - এই ওয়েবসাইটটা আমার কিশোর বয়স, আর ভার্সিটি লাইফের নিত্য সংগী ছিল। সেটার সাথেই আজকে তোমাদের সবাইকে পরিচিত করে দেব।

ওয়েবসাইটটি থেকে তুমি ভিকটোরিয়ান আমলের ক্লাসিক রাইটারদের নভেল সহ, আধুনিক যুগের ইংরেজ রাইটারদের বই বিনামূল্যে তোমার নিজ নিজ পছন্দসই ফরম্যাটে (PDF বা EPUB) ডাউনলোড করে মোবাইলে/পিসিতে পড়তে পারবে।

ওয়েবসাইটে ঢুকলেই দেখবে সুন্দর করে বিভিন্ন ক্যাটাগরি তালিকা দেয়া আছে যেমন - রোমান্স, মিস্ট্রি এন্ড থ্রিলার ইত্যাদি। আবার স্পেসিফিক লেখকদের নাম দিয়েও তাদের লেখা বই গুলা পাবে। যেভাবে তোমার সুবিধে হয় ব্রাইজ করার নিজে নিজে এক্সপ্লোর করতে পারো। ডাউনলোড করার জন্য আমার কাছে সবচেয়ে বেস্ট মনে হয়েছে EPUB ফরম্যাট। আর মোবাইলে EPUB রিডার হিসেবে Moon+ Reader প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারো। যারা পিসিতে EPUB পড়তে চাও, তারা IcreCream Ebook reader ডাউনলোড করে নিতে পারো।

তোমরা যারা বিগিনার রিডিংয়ের এর রাজ্যে তাদের উদ্দেশ্যে কিছু সহজ পাঠ্য বইয়ের লিস্ট দিচ্ছি:

১. Bicycle Shop Murder (মিস্ট্রি এন্ড থ্রিলার)

লিংক: https://manybooks.net/titles/robinsonrbother08Bicycle_Shop_Murder.html

২. In The Attic (থ্রিলার)

https://manybooks.net/titles/in-the-attic

৩. The Treasure of Atlantis (এডভেঞ্চার, ফ্যান্টাসি)

লিংক:https://manybooks.net/titles/dunnjaother10Treasure_of_Atlantis.html

৪. The Dunwich Horror (হরর)

লিংক: https://manybooks.net/titles/lovecrafthother06dunwitch.html

৫. The Lost World (এডভেঞ্চার ও ফ্যান্টাসি)

লিংক: https://manybooks.net/titles/doyleartetext94lostw10.html

৬. Healing Her Heart (রোমান্স)

লিংক: https://manybooks.net/titles/scottlauraother16healingherheart.html

৭. Typhoon (সাগরের এডভেঞ্চার)

লিংক: https://manybooks.net/titles/conradjoetext97typhn10.html

৮. The Pirates of Ersatz (পাইরেট টেলস)

লিংক: https://manybooks.net/titles/leinsterm2403524035.html

৯. The Invisible Man (সায়েন্স ফিকশন)

লিংক: https://manybooks.net/titles/wellshgetext04nvsbl10.html'

১০. As a Man Thinketh (মোটিভেশনাল- অন্যতম সেরা ক্লাসিক বই)

লিংক: https://manybooks.net/titles/allenjametext03mntkh10.html

ওয়েবসাইটটিতে আরো অসংখ্য বই আছে। নিজ নিজ অভিরুচি ও পছন্দ অনুযায়ী এক্সপ্লোর করে বই পড়া শুরু করে দাও।

লিখাটি শেয়ার করতে পারো, অন্যকেও জানার সুযোগ করে দাও: Share link: https://www.facebook.com/sschoolbd/posts/151274656636779

লিখাটি লিখেছেন:

Md Nazmul Hasan Topu, Founder, Scholarship School BD

PhD researcher, Electrical & Computer Engineering

University of British Columbia, Vancouver, Canada

 

লিখাটি ব্যবহার করতে চাইলে, অবশ্যই লেখকের নাম, ও প্রতিষ্ঠান এর যথাযথ ক্রেডিট সহকারে করতে হবে।


লিখাটি শেয়ার করুন ও ইউটিউবে আমাদের টিপস গুলি ফলো করুন। প্রতিদিন স্কলারশিপ নিউজ, ও প্রফেসর ফান্ডিং টিপস, IELTS, GRE টিপস পেতে এখুনি জয়েন করুন Scholarship School BD Website: www.sschoolbd.com

608 views0 comments