সুইডেনে মাস্টার্স স্কলারশিপ - Mid Sweden University

Updated: Nov 3, 2020


সুইডেনে মাস্টার্স করতে যাওয়ার শখ অনেকেরই আছে, আর স্কলারশিপ হলে তো কথাই নেই। আমি আজকে Mid Sweden University তে ফুল স্কলারশিপ নিয়ে মাস্টার্স করতে যাওয়ার উপায় সম্পর্কে জানাবো। এই স্কলারশিপটি সায়েন্স, ইঞ্জনিয়ারিং, আর্টস ও বিজনেস স্টাডিজ ফিল্ডে দেয়া হয়।


প্রথমেই একটু সুইডেনের একাডেমিক সেমিস্টার সম্পর্কে বলে নেই। সুইডেনে স্প্রিং ও অটাম দুটা একাডেমিক টার্ম বা সেমিস্টার রয়েছে। অটাম টার্ম শুরু হয় সেপ্টেম্বরে এবং স্প্রিং শুরু হয় জানুয়ারিতে।


Mid Sweden University যে ফুল টিউশিন স্কলারশিপ দিচ্ছে সেটা অটাম টার্মে এপ্লিকেশনের জন্য প্রযোজ্য, স্প্রিং টার্মের জন্য নয়।


কিভাবে এপ্লিকেশন করা যাবে Mid Sweden University তে?


এপ্লিকেশনের দুটি ধাপ রয়েছে।

১. প্রথমেই সুইডেনের পড়াশুনার কেন্দ্রিয় ওয়েবসাইট universityadmissions.se তে এপ্লিকেশন করতে হয়। আপনি সুইডেনে যেই কয়টা ভার্সিটিতেই এপ্লাই করেন না কেন, আগে আপনাকে এই universityadmissions.se সেন্ট্রাল ওয়েবসাইটে আপনার এপ্লিকেশন জমা দিতে হবে এবং আপনার পছন্দসই সুইডিশ ভার্সিটিগুলোর প্রোগ্রাম গুলি প্রিফারেন্স অর্ডার অনুযায়ী লিস্ট আকারে অনলাইন এপ্লিকেশন পোর্টালে দিতে হবে। Universityadmissions.se এপ্লিকেশন পোর্টাল সাধারনত প্রতিবছর অক্টোবারে ওপেন হয়, এবং লাস্ট ডেট ১৫ জানুয়ারি।

২. universityadmission.se ওয়াবসাইটে এপ্লিকেশন সাবমিট করার পরে আপনাকে ৫ ফেব্রুয়ারির মধ্যেই Mid Sweden University-র Tuition Scholarship এর জন্য আরেকটা এপ্লিকেশন জমা দিতে হবে অনলাইনে।


কোন কোন সাব্জেক্টে ফুল স্কলারশিপ দেয়া হয় Mid Sweden University তে?

স্কলারশিপ টা মাস্টার্স এর জন্য। আর যে যে সাব্জেক্টে স্কলারশিপ অফার করা হয় সেগুলো হলো:

MBA, Marketing, Management, Tourism, Media and Communication, Ecotechnology and Sustainable Development,

Computer Engineering, Electronics Engineering, Chemical Engineering, Environmental Engineering, Environmental Science, Biology, Physics, chemistry।


এপ্লিকেশন ফি কত দেয়া লাগে?


সুইডেনে আপনি যে কয়টা ইউনিভার্সিটির প্রোগ্রামেই এপ্লাই করেন না কেন, আপনাকে একবারই মাত্র এককালীন ৯০০ সুইডিশ ক্রোনা এপ্লিকেশন ফি universityadmissions.se ওয়েবসাইটে এপ্লিকেশনের সময় পে করা লাগবে। বাংলাদেশী টাকায় প্রায় ৯ হাজার টাকা এপ্লিকেশন ফি। এপ্লিকেশনের সময় আপনার উচিত হবে পছন্দসই একাধিক সুইডিশ ভার্সিটির প্রোগ্রাম দেয়া, যেন একটা না একটাতেই আপনার এডমিশন ক্লিক করে।


এখন আসি কি কি ডকুমেন্ট অনলাইন এপ্লিকেশন পোর্টালে সাবমিট করার প্রয়োজন হয়?

ব্যাচেলরের ট্রান্সক্রিপ্ট, সার্টিফিকেট, IELTS অথবা TOEFL যেকোন একটা, সিভি, পাসপোর্ট, মোটিভেশন লেটার, রেফারেন্স লেটার ইত্যাদি। বিস্তারিত ডকুমেন্ট লিস্ট সংস্লিস্ট প্রোগ্রামের ডেস্ক্রিপশন পেইজে দেয়া থাকবে। প্রোগ্রাম ভেদে IELTS 6.5 - 7 অথবা TOEFL IBT 90 -100 স্কোর লাগে।


এপ্লিকেশনের পর স্কলারশিপ রেজাল্ট ৩০ এপ্রিলের মধ্যেই দিয়ে দেয়া হয় ইমেইলে।


আরো যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নির্দিধায় ইমেইল করুন

Mid Sweden University-র International Relations Office এ internationaloffice@miun.se

আজকে এই পর্যন্তই। আরো বিস্তারিত কোন তথ্য জানার থাকলে আমাদের Facebook group Scholarship School BD তে প্রশ্ন করুন।


লিখাটি লিখেছেন:

Md Nazmul Hasan Topu, Founder, Scholarship School BD

PhD researcher, Electrical & Computer Engineering

University of British Columbia, Vancouver, Canada

 

লিখাটি ব্যবহার করতে চাইলে, অবশ্যই লেখকের নাম, ও প্রতিষ্ঠান এর যথাযথ ক্রেডিট সহকারে করতে হবে।


লিখাটি শেয়ার করুন ও ইউটিউবে আমাদের টিপস গুলি ফলো করুন। প্রতিদিন স্কলারশিপ নিউজ, ও প্রফেসর ফান্ডিং টিপস, IELTS, GRE টিপস পেতে এখুনি জয়েন করুন Scholarship School BD Website: www.sschoolbd.com

189 views0 comments