Netherlands-এ মাস্টার্স ফুল স্কলারশিপ



তোমরা যারা আন্ডারগ্রেড স্টুডেন্ট, অনেকেই দেশের বাইরে স্কলারশিপ নিয়ে মাস্টার্স করতে চাও, তাদের জন্য ফুল ফান্ডিং মাস্টার্স স্কলারশিপ নিয়ে কথা বলব আজ। সায়েন্স, আর্টস, বিজনেস, ল, ডিপার্টমেন্ট সহ আরো অনেক সাব্জেক্ট এই স্কলারশিপের আওতাভুক্ত। বিস্তারিত সাব্জেক্ট লিস্ট জানার জন্য শেষ পর্যন্ত পড়ো।

স্কলারশিপটি দিচ্ছে নেদারল্যান্ডস এর University of Amsterdam। এই স্কলারশিপ টির নাম হলো Amsterdam Excellence Scholarship (AES). ইন্টারন্যাশনাল স্টূডেন্টরা এই স্কলারশিপে এপ্লাই করতে পারে। 2014 সালে এই স্কলারশিপটির শুরু হয়, নেদারল্যান্ডসে আন্তর্জাতিক ট্যালেন্টেড স্টুডেন্ট এট্রাকশনের জন্য। স্কলারশিপটি টুইশন ফি এবং লিভিং কস্ট দুটোই কাভার করে? হ্যা, Amsterdam Excellence Scholarship (AES) টুইশন ফি এবং লিভিং কস্ট দুটোই কাভার করে। তোমাকে প্রতিবছর ২৫ হাজার ইউরো দেয়া হবে স্কলারশিপ হিসেবে যেটা টুইশন লিভিং কস্ট দুটোই কাভার করবে। কি কি যোগ্যতা থাকা লাগবে? - Law, Humanities স্টূডেন্টদের CGPA মিনিমাম 3.7 - science এর স্টুডেন্টদের মিনিমাম CGPA 3.5 - Business, economics, social sicence, psychology, Communication and media studies এর স্টুডেন্টদের মিনিমাম CGPA উল্লেখ করা নেই তবে ক্লাস র‍্যাংক অবশ্যই Top 10% এর মধ্যে থাকতে হবে। - ক্লাস র‍্যাংক অবশ্যই Top 10% এর মধ্যে থাকতে হবে। এবং ট্রান্সক্রিপ্টে ক্লাস র‍্যাংক উল্লেখ না থাকলে ডিনের কাছ থেকে প্রত্যয়ন পত্র নিতে হবে যে তোমার ক্লাস র‍্যাংক ভার্সিটির ডিপার্টেমেন্টের top 10% এর স্টুডেন্টদের মধ্যে - IELTS 7.0 অথবা TOEFL iBT 100 কিভাবে এপ্লিকেশন করবে? এপ্লিকেশন সম্পুর্ন অনলাইনে। সেপ্টেম্বর সেমিস্টারের জন্য স্কলারশিপটি দেয়া হয়। এপ্লিকেশনের ডেডলাইন প্রতি বছর ১৫ জানুয়ারি। এপ্লিকেশন অনলাইনে করার পর ট্রান্সক্রিপ্ট সার্টিফিকেট এর হার্ডকপি ইউভার্সিটি অব এমস্টারড্যামের নিজ নিজ ডিপার্টমেন্টের এড্রেসে পাঠাতে হবে। আগেই বলেছি এপ্লিকেশনের ডেডলাইন প্রতি বছর ১৫জানুয়ারি। এর মাঝেই হার্ডকপি পৌছাতে হবে। যারা ওই সময়ের মধ্যে গ্রাজুয়েশন সম্পন্ন না করায় সার্টিফিকেট হাতে পাবে না, তারা শুধু ট্রান্সক্রিপ্ট পাঠালেই হবে। এটা স্পেসিফিক্যালি উল্লেখ আছে ওয়েবসাইটে। কি কি ডকুমেন্ট লাগবে? - ব্যাচেলরের এর ট্রান্সক্রিপ্ট এবং সার্টিফিকেট - 2 টি রিকমেন্ডেশান লেটার (ডিন,বা নিজ ভার্সিটির শিক্ষক) - ক্লাস র‍্যাংক অবশ্যই Top 10% এর মধ্যে থাকতে হবে। এবং ট্রান্সক্রিপ্টে ক্লাস র‍্যাংক উল্লেখ না থাকলে ডিনের কাছ থেকে প্রত্যয়ন পত্র নিতে হবে যে তোমার ক্লাস র‍্যাংক ভার্সিটির ডিপার্টেমেন্টের top 10% এর স্টুডেন্টদের মধ্যে - মোটিভেশন লেটার (500 শব্দের মধ্যে) - CV (এক্সট্রা কারিকুলার এক্টিভিটি, ভলান্টিয়ারিং এক্সপেরিন্স, স্টূডেন্ট অরগাইনাইজেশনাল এক্সপেরিয়েন্স অবশ্যই উল্লেখ থাকতে হবে) যার সম্পর্কে স্পেসিফিক্যালি বলা হয়েছে স্কলারশপের ওয়েবসাইটে। - IELTS অথবা TOEFL স্কোর

স্কলারশিপ ওয়েবসাইট বিস্তারিত কিভাবে পাবো? এখন আসো তোমাদের আমি একদম ধরে ধরে ওয়েবসাইট ওপেন করে দেখিয়ে দিচ্ছি Amsterdam Excellence Scholarship সম্পর্কে। প্রথমেই ভার্সিটির ওয়েবসাইটটি ব্রাঊজারে ওপেন কর। Menu থেকে Education থেকে Master's এ যেতে হবে। স্ক্রল করে একদম নিচে গেলেই Scholarships লিখা অপশন দেখা যাবে। এখানে ক্লিক করলেই Amsterdam Excellence Scholarship এর লিংক দেখা যাবে। সেখানে ক্লিক কর। এই পেজে যাবতিয় স্কলারশিপ ডিটেলস লিখা আছে। এখানে কোন কোন ফ্যাকাল্টির সাব্জেক্ট গুলোয় স্কলারশিপ দিচ্ছে তা দেখতে পাবে।


উদাহরন হিসেবে আমরা যদি Law তে ক্লিক করি। তাহলে এখানে Law এর বিভিন্ন সাব্জেক্ট লিস্ট দেখতে পাচ্ছ। আর এরপর মেনু বার থেকে Practical matters এ ক্লিক করে scholarships লিংক থেকে AES স্কলারশিপের তথ্য এখানে দেখতে পাবে। একটু স্ক্রল করে নিচে গেলেই দেখবে "How to Apply?" লিংক আছে। সেটায় ক্লিক করলেই ডকুমেন্ট লিস্টগুলো পেয়ে যাচ্ছ। এখানে সবশেষে CV তে দেখো লিখা আছে participation in student committees, তারপর volunteer work। দেখেছো স্কলারশিপের জন্য এক্সট্রা কারিকুলার এক্টিভিটি কতটা প্রয়োজন! তোমরা যারা Scholarship School BD-র ক্যাম্পাস এম্বাসাডর হিসেবে ভলান্টিয়ারিং করছো, এবার নিশ্চই বুঝতে পারছো আমাদের হায়ার স্টাডিজ অরগানাইজেশনের ভলান্টিয়ারিং এক্সপেরিয়েন্স তোমাদের সিভিকে কতটা সমৃদ্ধ করবে।

স্কলারশিপ কোন কোন সাবজেক্টে দেয়া হয় সেটা বিস্তারিত কিভাবে পাবো?

সব শেষে ডিটেলস সাব্জেক্ট লিস্ট বের করে দেখিয়ে দিচ্ছি। মেইন ওয়েবসাইটটি মেনু থেকে Masters এ যাও। তারপর স্ক্রল করে নিচে গেলেই Master's programmes এর নিচে View All Program এ ক্লিক কর। বাম দিকের প্যানেলে কিছু ফিল্টার এপ্লাই করা লাগবে এখন। যেহেতু স্কলারশিপ টা মাস্টার্স সেপ্টেম্বর সেশনে দেয়া হয় তাই Masters, September, Full-time ও নিজের সাব্জেক্ট যেমন science সিলেক্ট করে এপ্লাই করলেই সব সাব্জেক্ট লিস্ট চলে আসবে।

ওয়েবসাইটে ঢুকে কিভাবে কি করবে সেগুলা বিস্তারিত এই ভিডিওতে দেখানো হয়েছে। এই ভিডিওটি দেখতে ভুলো না। আজকে এই পর্যন্তই। সবাই লিখাটি লাইক, ও শেয়ার কর। এবং কোন প্রশ্ন থেকে থাকলে আমাদের Scholarship School BD ফেসবুক গ্রুপে জিজ্ঞাসা কর। সবাই ভাল থাক। আল্লাহ হাফেয।

লিখাটি ব্যবহার করতে চাইলে, অবশ্যই লেখকের নাম, ও প্রতিষ্ঠান এর যথাযথ ক্রেডিট সহকারে করতে হবে। ক্রেডিটবিহীনভাবে যেই লিখাটি কপি করুক না কেন, সে একজন পির্তৃ-পরিচয়হীন জারজ। এখন কেউ সেধে জারজ-সন্তান হতে চাইলে, কি আর করা!


লিখাটি লিখেছেন:

Md Nazmul Hasan Topu, Founder, Scholarship School BD

PhD researcher, Electrical & Computer Engineering

University of British Columbia, Vancouver, Canada

লিখাটি শেয়ার করুন ও ইউটিউবে আমাদের টিপস গুলি ফলো করুন। প্রতিদিন স্কলারশিপ নিউজ, ও প্রফেসর ফান্ডিং টিপস, IELTS, GRE টিপস পেতে এখুনি জয়েন করুন Scholarship School BD Website: www.sschoolbd.com

147 views0 comments