কয়টা GRE ওয়ার্ড মুখস্থ করব?

Updated: Oct 10, 2020




GRE লেভেলের ভোক্যাবগুলো পড়তে গেলে মনে হতে পারে এটা বুঝি নিজেই আরেকটা ভাষা - এ যেন ভাষার (ইংরেজির) মধ্যে আরেক ভাষা (GRE)! আপনার কি ভার্বাল সেকশনে এসে মাথায় ঘুরপাক খাচ্ছে কয়টা ওয়ার্ড "মুখস্থ" করব? তাহলে লিখাটি মন দিয়ে পড়ুন।

◙ ভার্বাল সেকশনে ভালো করার সাথে ভোক্যাব এর একটা নিবিড় সম্পর্ক আছে। Text Completion (TC) এবং Sentence Equivalence (SE) প্রশ্নগুলো ডিজাইন করাই হয় ক্যান্ডিডেডেটের ভোক্যাব স্কিল যাচাই করার জন্য।

◙ ভোক্যাব মাথায় ধরে রাখার ক্ষমতা একেকজনের একেকরকম হওয়াই স্বাভাবিক। তাই অন্য একজনের লার্নিং এপ্রোচ আপনার উপরও সেইম রকম ইফেক্টিভ হবে কিনা সেটা আগে থেকে বলা মুশকিল।আপনি ছাড়া কেউই ভালো বলতে পারবে না কোন মেথড সবচেয়ে ভালো ক্লিক করে আপনার জন্য। এক্ষেত্রে সেটা বের করার বেস্ট উপায় একে একে মেথড গুলো ফলো করে অব্জার্ভ করা নিজের পারফরম্যান্স। নিজ প্রয়োজন অনুযায়ী ফাইন-টিউনিং করে নিন।

◙ ফ্ল্যাশ কার্ড দিয়ে ভোক্যাব শিখাটা অনেকটা ধর তক্তা মারো পেরেক স্টাইলের। ফ্ল্যাশ কার্ডে একটা শব্দের অর্থ বাক্যে ব্যবহার থাকে। প্লে স্টোরে অনেক ফ্ল্যাশ কার্ড এপ পাবেন। Barron’s 333, Magoosh 1000, Barron essential GRE Words, Word Smart এগুলাও শুধু ভোক্যাব কেন্দ্রিক বই। চাইলে পড়ার সময় নিজেও কাগজের ফ্ল্যাশ কার্ড বানিয়ে নিতে পারেন সেটা কার্ড আকারে বা খাতায় যেটায় আপনার সুবিধে হয়।

◙ ফ্ল্যাশ কার্ডের অনেক শব্দই পড়তে পড়তে পড়তে ভুলে যাবেন। অনেকেই এজন্য নেমোনিক ব্যবহার করে উপকার পায়। Mnemonic- হল স্মরন রাখার জন্য কোন টেকনিক। যেমন: Jettison - Jet থেকে Tison লাফ দিয়েছে। আসলে jettison মানে কাউকে বাদ দেয়া, কোন আইডিয়া পরিহার করা, প্লেন থেকে কিছু নিচে ফেলা।

আবার অনেকের ক্ষেত্রে শব্দ মনে রাখার জন্য আরেকটা সংশ্লিস্ট উদাহরন বা জিনিস মনে রাখাটা অনেকটা ডাবল কস্ট হয়ে যেতে পারে। আপনি কোন ক্যাটাগরির সেটা নিজে নিজে যাচাই করে ফেলুন।

◙ আবার কেউ কেউ নিউজ আর্টিকেল, স্টোরি বুক ইত্যাদি পড়তে পড়তে ভোক্যাব শিখতে ভালোবাসেন। এটা অনেকাংশেই বেস্ট ওয়ে ভোক্যাব শেখার। প্রথম কারন হলো ফ্ল্যাশ কার্ড, একটা ভোক্যাব বই বা নেমোনিক যেটাই পড়বেন, আপনি সচেতন মনে ভোক্যাব শেখার জন্যই পড়বেন। পড়ার সময় মাথায় ঘুরপাক খাবে খালি যে শব্দটা পড়লাম সেটা মনে রাখা লাগবে এমন একটা সাইকোলজিক্যাল প্রেসার ব্যাকগ্রাউন্ডে কাজ করবে। নিউজ আর্টিকেল বা গল্পের বই পড়ার সময় সচেতন ভাবে ভোক্যাব পিক আপ করাটা আমাদের ব্রেইনে থাকে না, যার জন্য সচেতনভাবে মনে রাখার সাইকোলজিক্যাল প্রেসার না থাকায় বরং দেখা যায় আরো ভালো ভাবে মনে রাখা যায় সেটা!আবার যে জিনিসটা আমরা রিলাক্সে করি অবচেতন মনে সেটা অনেকের ক্ষেত্রেই লং টার্ম স্থায়ী হয়। অবশ্য সবার জন্য এটা প্রযোজ্য নাও হতে পারে।

দ্বিতীয় কারন হলো, নিউজ আর্টিকেল বা স্টোরি বই পড়ার সময় অজানা ভোক্যাবের কন্টেক্সচুয়াল মিনিং জানা হয়ে যায় যেটা আর্টিকেলের প্রসংগ বা স্টোরি বইয়ের কাহিনি প্রবাহের সাথে এটাচ হয়ে গিয়ে অটোমেটিক নেমোনিকের কাজ করে। আর এই রিডিং এর অভ্যেস ভার্বালের RC প্রশ্ন সলভেও কাজে দেবে। The New York Times, The Economist, The Atlantic etc.নিউজপেপার গুলো নিয়মিত পড়ার অভ্যেস গড়ে তুলুন ভোক্যাব পিক আপের জন্য।

◙ যখন কোন নতুন ভোক্যাব শিখবেন চেস্টা করবেন তার noun, verb, adjective ফর্মগুলো শিখে ফেলার একি সাথে। এটা খুবই কার্যকরি - এক ঢিলে আপনার অনেক পাখি মারা হবে।

◙ মুখস্থ করলে ভুলে যাবেন দ্রুত। তাই ভোক্যাব মুখস্থ না করে আত্নস্থ করুন। আত্নস্থ করার উপায় হলো প্রয়োগের মাধ্যমে- সেটা ফ্রিকুয়েন্টলি রিভিশন দিন, টেক্সট মেসেজে ফ্রেন্ডদেরকে সেন্ড করুন, খাতায় নিজ হাতে লিখে রাখুন, বা নিজেদের কোন ভোক্যাব ক্লাবে এক্টিভিটির মাধ্যমে বা শব্দটা দিয়ে কয়েকটি বাক্য বানিয়ে দেখুন।

◙ কোয়ান্টের টপিক গুলো নির্দিস্ট, কিন্ত GRE ভোক্যাব এর এমন বাউন্ডারি লাইন নেই। যার রিটেনশন ক্ষমতা বেশি সে আপনার থেকে বেশি ভোক্যাব জানবে এটাই সাভাবিক। কারো ৫০০ শিখতেই ত্রাহি ত্রাহি অবস্থা হতে পারে আবার কেউ অনায়াসে ২ হাজার পার করে দিতে পারে। তাই কেবল সংখ্যায় মনযোগ দিয়ে GRE ভোক্যাব মুখস্থ না করে নিজের সুইট জোন আগে আইডেন্টিফাই করুন, এরপর নিজ নিজ সুইটেবল মেথড ফলো করে শুরু করে দিন ভোক্যাব শেখা।

Scholarship school BD এর অনলাইন লাইব্রেরিতে GRE প্রিপারেশনের ম্যাটেরিয়ালস গুলো দেয়া আছে যেটা সবাই এক্সেস করতে পারেন ফ্রিতে। বিস্তারিত জানতে গ্রুপের ফাইল সেকশন চেক করুন।


লিখাটি লিখেছেন:

Md Nazmul Hasan Topu, Founder, Scholarship School BD

PhD researcher, Electrical & Computer Engineering

University of British Columbia, Vancouver, Canada

 

লিখাটি ব্যবহার করতে চাইলে, অবশ্যই লেখকের নাম, ও প্রতিষ্ঠান এর যথাযথ ক্রেডিট সহকারে করতে হবে। ক্রেডিটবিহীনভাবে যেই লিখাটি কপি করুক না কেন, সে একজন পির্তৃ-পরিচয়হীন জারজ। এখন কেউ সেধে জারজ-সন্তান হতে চাইলে, কি আর করা!

লিখাটি শেয়ার করুন ও ইউটিউবে আমাদের টিপস গুলি ফলো করুন। প্রতিদিন স্কলারশিপ নিউজ, ও প্রফেসর ফান্ডিং টিপস, IELTS, GRE টিপস পেতে এখুনি জয়েন করুন Scholarship School BD Website: www.sschoolbd.com

369 views0 comments