IELTS কম্পিউটার টেস্ট ফরম্যাট ও SSBD ল্যাঙ্গুয়েজ ক্লাব

Updated: Jun 24, 2021


IELTS এখন বর্তমানে কম্পিউটার বেইজড ও পেপার বেইজড দুই রকমের এক্সাম হয়। IELTS কম্পিউটার বেইজড এক্সাম ২ বছর আগে শুরু হয়েছে এবং দিন দিন এটাই IELTS পেপার বেইজড এক্সামকে রিপ্লেইস করতে যাচ্ছে। আস্তে আস্তে পেপার বেইজড এক্সাম সেন্টার ফ্যাসিলিটি দেশে কমে যাবে এবং আশা করা যায় আগামী কয়েক বছরে পুরো কম্পিউটার বেইজেড IELTS হয়ে যাবে বাংলাদেশে।

কম্পিউটার বেইজড IELTS এক্সামে কম্পিউটারের সামনে বসে সমস্ত এক্সাম হয়- অর্থাৎ রিডিং পড়তে হবে কম্পিউটার স্ক্রিনে, পেপার বেইজড ভার্সনের মত কাগজের প্রশ্নে না। রাইটিং টাইপিং করতে হবে কম্পিউটার কি বোর্ড দিয়ে, পেপার বেইজড ভার্সনের মত খাতায় হাতে লিখে না এবং লিসেনিং ও সেইম। শুধু স্পিকিং এর বেলায় সামনাসামনি একজন এক্সামিনারের সামনে বসে এক্সাম দেয়া লাগে।

তোমরা যারা ১/২/৩ ইয়ারে আন্ডারগ্র্যাড স্টুডেন্ট আছো তোমাদের গ্রাজুয়েশন শেষ হতে হতে আমি ধরে নিলাম আরো ৩-৪ বছরের একটা টাইম পিরিয়ড আছে। আর ৩/৪ বছর পরে বাংলদেশের IELTS টেস্ট সেন্টারগুলো পুরোটা কম্পিউটার বেইজড হয়ে যাবার সম্ভাবনা কিন্ত উড়িয়ে দেয়া যায়না, যেহেতু অনেক সেন্টারের পেপার বেইজড এক্সাম রেজিস্ট্রেশন কমে আসলে সেটা এরেঞ্জ করতে হয়তো অনেক সেন্টার উত্সাহিত হবে না পেপার বেইজড এক্সামের ইন্ফ্রাস্ট্রাকচারাল কস্টিং এর কথা বিবেচনায় ধরলে।


এজন্য আমাদের SSBD রাইটিং ক্লাবে, ভোক্যাবুলারি ক্লাবে, ইমেইজ রাইটিং ক্লাবে, রিডিং ক্লাবে তোমাদের বার বার বলি অংশ নাও আর ১ টা বাক্য হলেও টাইপ করে লেখো, এবং মোবাইল বা পিসির স্ক্রিনে রিডিং করার অভ্যেস কর। SSBD তে এভাবে প্রতিদিনের এই ছোট ছোট প্রাক্টিস কতটা যে সামগ্রিকভাবে IELTS কম্পিউটার বেইজড টেস্ট এ হেল্প করবে কল্পনাও করতে পারবা না। ২/৩ বছর পরে আমার এই কথাটা মিলিয়ে নিও, তোমরা যারা তখন IELTS এক্সামে বসবে।


SSBD ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাবগুলি প্রতিদিন গ্রূপে হচ্ছে, সবার জন্য ফ্রি আর পার্টিসিপেট করাও ইজি। ডিটেলস জানার জন্য কিভাবে করবে পার্টিসিপেট, নিচের অংশটুকু পড় এবং অংশ নেয়ার ট্রাই করো। লাভ তোমাদেরই হবে:


SSBD গ্রূপের ক্লাব গুলো নিম্নোক্ত:

1)Writing Club 2)Image writing Club 3)Vocabulary Club 4)Idiom Club 5)Phonetics Club 6)Speaking Club


SSBD এর ক্লাবগুলোতে অংশগ্রহণ করার নিয়মাবলী নিম্নরূপ:


i) Writing Club:

কখন পোস্ট হয়: শনি ও বুধবার, সন্ধ্যা ৭ টায়

অংশ নেয়ার নিয়ম: পোস্টে একটি নির্ধারিত টপিক নিয়ে কয়েক লাইন ইংরেজিতে লিখতে বলা হয়। সকলে কমেন্ট বক্সে লিখে অনুশীলন করতে পারবেন



ii)Image Writing Club:

কখন পোস্ট হয়: বুধবার, রাত ৯ টায়

অংশ নেয়ার নিয়ম: পোস্টে একটি ছবি দেয়া হয় এবং খবর উপর ভিত্তি করে কয়েক লাইন ইংরেজিতে লিখতে বলা হয়। সকলে কমেন্ট বক্সে লিখে অনুশীলন করতে পারবেন


iii)Vocabulary Club

কখন পোস্ট হয়: রবি, মঙ্গল, বৃহস্পতি ও শুক্রবার, বিকেল ৫ টায়

অংশ নেয়ার নিয়ম: এই ক্লাবে যে শব্দ দেওয়া হয় সেই শব্দ দিয়ে বাক্য কমেন্ট বক্সে লিখে অংশগ্রহণ করতে পারেন।

Vocadrill:

এটা কি: Vocadrill হলো ভোক্যাবুলারি প্রাকটিস সেশন যা জুমে আয়োজন করা হয়

কখন হয় : শুক্রবার রাত ১০টায়

অংশ নেয়ার নিয়ম: সকলের জন্য উন্মুক্ত ভোক্যাবুলারি প্রাকটিস ক্লাবের সেশন Vocadrill আয়োজন করা হয় Zoom-এ । সবাই অংশ নিতে পারেন। জুম লিংক গ্রূপে যথাসময়ে দিয়ে দেয়া হয়।


iv)Idiom Club:

কখন পোস্ট হয়: শনি, সোম, বৃহস্পতি, রাত ৯ টায়

অংশ নেয়ার নিয়ম: এই ক্লাবে যে ইডিয়ম দেওয়া হয় সেই ইডিয়ম দিয়ে বাক্য কমেন্ট বক্সে লিখে অংশগ্রহণ করতে পারেন।


v)Phonetics Club:

কখন পোস্ট হয়: শনি, রবি, সোম, মঙ্গল, বুধ, বৃহস্পতি রাত ৯ টায়

অংশ নেয়ার নিয়ম: এই ক্লাবে যে উচ্চারণের ভিডিও দেয়া হয় সেই ভিডিও গুলো react, share করে এবং নিজের উচ্চারণ রেকর্ড করে গুগল ড্রাইভে আপলোড করে জমা দিয়ে অংশগ্রহণ করতে পারেন।


vi) Speaking Club:

শুধুমাত্র বাছাইকৃত ক্যাম্পাস এম্বাসেডর যারা ডেডিকেশন দিয়ে কাজ করে আমাদের সাথে এবং যাদের পারফরম্যান্স ভালো তারাই স্পিকিং ক্লাবে অংশ নিতে পারে ।



লিখাটি লিখেছেন:

Md Nazmul Hasan Topu, Founder, Scholarship School BD

PhD researcher, Electrical & Computer Engineering

University of British Columbia, Vancouver, Canada

 

লিখাটি শেয়ার করুন ও ইউটিউবে আমাদের টিপস গুলি ফলো করুন। প্রতিদিন স্কলারশিপ নিউজ, ও প্রফেসর ফান্ডিং টিপস, IELTS, GRE টিপস পেতে এখুনি জয়েন করুন Scholarship School BD Website: www.sschoolbd.com

940 views0 comments