কানাডায় Yukon Community প্রোগ্রামে ইমিগ্রেশন

Updated: Jan 5, 2021



আজকাল ইউটিউবে কানাডার ইউকন কমিউনিটি পাইলট প্রোগ্রামে ইমিগ্রেশনের আওতায় IELTS ছাড়া জব ভিসা পেয়ে ইমিগ্রান্ট হবার সুযোগ নিয়ে কিছু মহল জোরদার প্রচারণা চালাচ্ছে। এদের টার্গেট মূলত বাংলাদেশী সাধারণ জনতা যারা সুন্দর ভবিষ্যতের কথা চিন্তা করে লক্ষ লক্ষ টাকা ব্যয় করে এসব প্রতারকদের খপ্পরে পড়ে।


এদের মূল অস্ত্র হলো তথ্য না জানা, আর বাংলাদেশী সাধারণ জনতাদের একটা প্রবণতা আছে যে সব কিছু সুন্দর করে কানাডার সরকারি ওয়েবসাইটে লিখা থাকলেও সেগুলো ইংরেজিতে থাকায় ও অনেক লম্বা লম্বা আর্টিকেল হওয়াতে অনেকেই সেগুলা না পড়ে, ইউটিউব ভিডিও, অনির্ভরযোগ্য সোর্স ও প্রতারক কিছু এজেন্সির খপ্পরে পড়ে অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হয়।


এরা এমন ভাবে মার্কেটিং করে যেন ইউকন কমিউনিটি ইমিগ্রেশন প্রোগ্রামে এপ্লাই করলেই বাংলাদেশিরা ঝাঁকে ঝাঁকে জব ভিসা পেয়ে যায়! IELTS ছাড়া ১০০% কানাডা জব ভিসা প্রসেস করা হয় টাইপের চটকদার বিজ্ঞাপনে আকৃষ্ট না হয়ে অথেন্টিক তথ্য আগে নিজে সংগ্রহ করুন। আমি সংক্ষেপে প্রোগ্রামটির ইনফরমেশন দিয়ে দিচ্ছি, কানাডার সরকারের অথেন্টিক ইমিগ্রেশন ওয়েবসাইটের উপর ভিত্তি করে।


Yukon Community Pilot (YCP) প্রোগ্রাম কি?

Yukon Community Pilot (YCP) প্রোগ্রাম কানাডার সরকার ২০২০ সালে চালু করেছে, এটা চলবে আগামী ৩ বছর পর্যন্ত। অর্থাৎ ২০২২-২৩ পর্যন্ত কানাডা এই প্রোগ্রামের আওতায় জব ভিসা দিয়ে লোক ইমিগ্রান্ট হিসেবে নিয়ে আসবে। কানাডার প্রত্যন্ত অঞ্চলের মানুষ কম থাকায়, তরুণ শ্রমবল বাড়ানোর উদ্দেশ্যেই এই পদক্ষেপ।


ইউকন হলো এন্টার্কটিকার মতো প্রায় জনশূন্যহীন তীব্র ঠান্ডাময় কানাডার একটা অঞ্চল। অনেকটা রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের মত অবস্থা। ঠান্ডার কারণে মানুষ জন সেখানে খুব কম। ইউকনে তাপমাত্রা -২০/ -৩০ ডিগ্রি তাপমাত্রা খুবই কমন। ইউকন বাংলাদেশ থেকে প্রায় সাড়ে তিন গুন্ বড়, আর জনসংখ্যা মোট প্রায় ৪০ হাজারের মত! তাহলে বুঝতেই পারছেন পরিস্থিতিটা সেখানে।


YCP প্রোগ্রামের আওয়তায় ইমিগ্র্যান্ট এপ্লিকেশনের জন্য কিছু গুরুত্তপুর্ন শর্তাবলী:

১. আপনি ইউকনে আসার পরে ২ বছর পর্যন্ত ইউকন থেকে মুভ করে কানাডার অন্যান্য প্রভিন্সে যেতে পারবেন না। বাধ্যতামূলক ভাবে ওখানে ২ বছর জব করতেই হবে। ওই জায়গা থেকে নড়তে গেলেই সরকার ডিপোর্ট করে দেবে।


২. আপনাকে দেশে বসেই অনলাইনে কানাডার ইউকন কমিউনিটির জব পোর্টালে এমপ্লয়িদের পোস্ট করা সার্কুলার দেখে দেখে এপ্লাই করতে হবে। এধরণের সর্বোচচ ৩ টি জব অফার নিয়ে আপনি এপ্লাই করতে পারবেন এই প্রোগ্রামের আওতায়


৩. জব এমপ্লয়ারগণ আপনাকে অনলাইনে ইন্টারভিউ নিবে। তারা জব অফার না দিলে আপনার কিছুই করার নাই। অতএব যারা ভাবছেন IELTS লাগবেনা, সমস্যা নাই, আপনার ভাঙ্গা ভাঙ্গা ইংরেজি নিয়ে জব পাবেন কিনা সন্দেহ আছে। কারণ খুলে বলি।ইন্ডিয়া ফিলিপাইন চায়না ভিয়েতনাম অন্য জায়গা থেকে লক্ষ লক্ষ মানুষ এপ্লাই করবে। ইন্ডিয়া, আর ফিলিপাইনের মানুষ জন এমনিতেই ইংরেজিতে ভালো। ওদের কমিউনিকেশন স্কিলও ভালো। তাহলে তাদের বাদ দিয়ে কেন আপনাকে IELTS ছাড়া ইন্টারভিউর জন্য বাছাই করবে? এমপ্লয়াররা অনেক এপ্লিকেশন পায়, আর সবাইকে ইন্টারভিউ নেয়ার সময় ওদের নাই।ওরা শুধু তাদেরকেই ডাকে যাদের এপ্লিকেশন আর ক্রিডেনশিয়াল ওদের ভাল লাগে বা রিলায়েবল মনে হয়। এপ্লিকেশনে IELTS উল্লেখ থাকলে আপনাকে না দেখেও তারা আপনার ভাষাগত দক্ষতার উপর ভরসা রাখবে এবং ভাগ্য ভালো হলে ইন্টারভিউয়ের জন্য ডাক পাবেন। IELTS এর সর্বনিম্ন স্কোর যদিও কিছু স্পেসিফাই করা নাই, তারপরেও মনে রাখবেন ইন্ডিয়া আর ফিলিপাইনের সাথে ফাইট করে জব অফার পাওয়ার জন্য ৫.৫-৬ অন্তত রাখার ট্রাই করেন। আর এই IELTS একাডেমিক না, General Training IELTS হতে হবে।


৪. সপ্তাহে অন্তত ৩০ ঘন্টা মোট কাজের টাইমের সমপর্যায়ের জব অফার থাকা লাগবে। ধরেন আপনার দুটা পার্ট টাইম জব অফার আছে- একটা জব সপ্তাহে ১২ ঘন্টা, আরেকটা পার্ট টাইম জব সপ্তাহে ১৯ ঘন্টা। তাহলে আপনার মোট কাজের টাইম সপ্তাহে ১২+১৯ = ৩১ ঘন্টা। অর্থাৎ আপনার মিনিমাম ৩০ ঘন্টার সীমা পূরণ হয়েছে, তাই আপনি এই প্রোগ্রামের আওতায় এপ্লাই করতে পারবেন।


৫. শিক্ষাগত যোগ্যতার কোন স্পেসিফিকেশন নেই। যেহেতু কাজ গুলো মূলত blue collar job. তাই আপনি এস এস সি, এইচ এস সি, অনার্স যাই পাশ করেন না কেন, ম্যাটার করে না।


৫. অবশ্যই অনলাইনে এপ্লাই করতে হবে। পেপার বেইজড এপ্লিকেশন পসিবল না। এপ্লাই করার জন্য অফিশিয়াল কানাডা সরকারের YCP পেইজে গিয়ে একেবারে নিচের দিকে কান্ট্রি বক্সে বাংলদেশ সিলেক্ট করে এপ্লিকেশন শুরু করতে হবে


কোন কোন কমিউনিটিতে এই প্রোগ্রামের আওতায় কাজ করা যাবে?

Yukon এর মোট ছয়টি কমিউনিটি গুলোর মধ্যেই আপনার জবের অফার হতে হবে: Whitehorse, Watson Lake, Dawson City, Haines Junction, Carmacks, Carcross। এই ডিপ ফ্রিজ এলাকায় ছোট ছোট কিছু কমিউনিটির (আমাদের ভাষায় এলাকা আর কি) রেস্টুরেন্ট এর কাজ, বরফের মধ্যে হাল চাষ, সবজি, ফল চাষ (কিছুটা রূপক অর্থে বললাম কারণ এসব গ্রিন হাউসে চাষ করা হয় বরফ প্রধান দেশে), গাছ কেটে বরফ পরিষ্কার করে এলাকা সাফাই করা, সোজা কথা এসব কায়িক পরিশ্রমের কাজ ২ বছর টানা করার ইচ্ছা আছে যাদের সেই কনকনে ঠান্ডার মাঝে তাদেরই এপ্লাই করা উচিত। Whitehorse হলো Yukon-র রাজধানী। তাই চেষ্টা করবেন এই শহরের জব সার্কুলার গুলা ঘাটাঘাটি করে এপ্লাই করার। এই শহরের জব অপর্চুনিটি গুলাও অন্যান্য কমিউনিটি থেকে ভালো।


ইউকনের জব অফার পাওয়ার জন্য অনলাইনে জব সার্কুলার গুলা কোথায় থেকে পাবেন?

ভুল ভাল জায়গা থেকে না খুঁজে সরাসরি কানাডার ইউকন সরকারের অফিশিয়াল ওয়েবসাইট থেকে জব পোস্টিং গুলা খুঁজে তারপর সেই যোগ্যতা অনুযায়ী এপ্লাই করুন। জব সার্কুলার গুলা দেখতে পারবেন এই লিংকে, এই লিংকে, এই লিংকে এবং আরেকটি রিলায়েবল জব পোর্টালের লিংকেও দেখতে পারেন।


নিজে নিজে সব প্রসেস কি অনলাইনে করা যাবে?

আপনি নিজেই জব সার্চ করা থেকে শুরু করে, অনলাইনে ইন্টারভিউ ও এপ্লিকেশন সহ সব কাজ Yukon Community Pilot প্রোগ্রামের জন্য করতে পারেবন। এর জন্য কাউকে টাকা দিয়ে এসব করানোর রিস্কে যাবেন না। নাহলে দেখা যাবে কিছুদিন পরে একটা ভুয়া জব অফার লেটার ও জব ভিসা আপনার পাসপোর্টে লাগিয়ে হাতে দেবে। টের পাবেন যখন এয়ারপোর্টে গিয়ে বোর্ডিং করতে যাবেন আর ইমিগ্রেশন অফিসার আপনার ভিসা নাম্বার কোথাও তাদের ড্যাটবেজে খুঁজে পাবে না। তাই সাবধান থাকবেন। লিংকে যেতে পারো।


প্রতারকদের থেকে সাবধান:

খোদ কানাডার ইউকন সরকার পর্যন্ত ইউটিউবের এসব ফালতু ভুল ভাল ভিডিও নিয়ে আপসেট হয়ে নোটিশ জারি করেছে ও ইউটিউবকে সরাসরি অনুরোধ করেছে ওসব ভিডিও ব্লক করে দেয়ার জন্য। বিশ্বাস না করলে এই লিংকে গিয়ে পড়ুন কানাডার অফিশিয়াল ইউকন সরকারের বিবৃতি


এরপরেও কিছু বাংলদেশীরা সস্তায় ভালো লাইফ পাবার আশায় এসব ট্রাপে পড়তেছে।


কানাডাতে ইমিগ্রেশন ও পড়াশুনার জন্য সঠিক ও নির্ভরযোগ্য তথ্যের জন্য, জয়েন করুন Scholarship School BD ফেসবুক গ্রূপে এবং আমাদের ব্লগ, ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলের ভিডিও গুলি থেকে অথেন্টিক ইনফরমেশন নিন। প্রতারণা হতে বাঁচুন।


লিখাটি লিখেছেন:

Md Nazmul Hasan Topu, Founder, Scholarship School BD

PhD researcher, Electrical & Computer Engineering

University of British Columbia, Vancouver, Canada


লিখাটি ব্যবহার করতে চাইলে, অবশ্যই লেখকের নাম, ও প্রতিষ্ঠান এর যথাযথ ক্রেডিট সহকারে করতে হবে।

 

লিখাটি শেয়ার করুন ও ইউটিউবে আমাদের টিপস গুলি ফলো করুন। প্রতিদিন স্কলারশিপ নিউজ, ও প্রফেসর ফান্ডিং টিপস, IELTS, GRE টিপস পেতে এখুনি জয়েন করুন Scholarship School BD Website: www.sschoolbd.com

223 views0 comments